What Remains of Edith Finch Review

Title: What Remains of Edith Finch
Genre: Adventure, Indie
Developer: Giant Sparrow
Release: 25 Apr, 2017

গেমের প্রধান চরিত্র Edith Finch। এই ফিঞ্চ (Finch) পরিবার নিয়ে অনেক গল্প প্রচলিত আছে। মনে করা হয় তারা অভিশপ্ত। অভিশাপের ফলে তাদের বংশের প্রতি প্রজন্মের কেউ না কেউ অস্বাভাবিকভাবে মারা যেত এবং রেখে যেত একটিমাত্র সন্তান বংশের ধারা বজায় রাখার জন্য।

১৯৩৭…
ইডিথ ফিঞ্চের গ্রেট গ্রেট গ্র্যান্ড ফাদার ওডিন (Odin) তার সদ্য-ভূমিষ্ঠ সন্তান ও স্ত্রীর মৃত্যুর পর নরওয়ে থেকে আমেরিকার উদ্দেশ্যে পাড়ি জমান শুধুমাত্র এই অভিশাপ থেকে মুক্তির আশায়। সাথে ছিল তার অবশিষ্ট একমাত্র কন্যা ইডি (Edie) ও ইডির পরিবার। ওডিন জেদের বশে জাহাজে করে তাদের পুরাতন বাড়িটিও নিয়ে আসেন। জাহাজ Orcas এর উপকূলে পৌঁছানোর পর জোয়ারের সুউচ্চ ঢেউয়ের কবলে পরে বাড়িটি ভেঙ্গে যায় এবং ওডিন সেখানেই ডুবে মারা যান।

পরিবারের অন্যান্য সদস্য ইডি ফিঞ্চ, তার স্বামী Sven Finch এবং কন্যা মলি ফিঞ্চ অবশ্য নিরাপদেই তীরে নামেন। তাদের নতুন বাসস্থান অরকাসে (Orcas) বাড়ি নির্মাণের পূর্বেই তাদেরকে কবরস্থান নির্মাণ করতে হয়। বুঝতে আর বাকি নেই যে, অভিশাপ এখনও তাদের পিছু ছাড়েনি।

তারা অরকাসে সমুদ্র তীরে নতুন বাড়ি তৈরি করে। যেখান থেকে পুরাতন বাড়িটির ধ্বংসাবশেষ পরিষ্কার দেখা যায়। তাদের পরিবার আস্তে আস্তে বড় হতে থাকে। জন্ম নেয় বারবারা, জমজ ভাই স্যাম এবং ওয়াল্টার। সেসময় ইডি অল্প সময়ের জন্য হলেও স্বাভাবিক জীবনের স্বাদ পেয়েছিলেন। ভাবতে শুরু করেছিলেন হয়ত অভিশপ্ত জীবনের ইতি ঘটতে চলেছে। কিন্তু হঠাতই আবার দুর্ঘটনা ঘটতে শুরু করে। কেউ অপঘাতে মারা যাচ্ছে, আবার কেউ হচ্ছে নিখোঁজ!

২০১৬…
ফিঞ্চ পরিবারের সর্বশেষ সদস্য ইডিথ ফিঞ্চ। তার মুখ থেকেই তার ব্যাপারে জানা যাক – “আমার নাম ইডিথ ফিঞ্চ। বয়স ১৭ বছর। আমার পরিবারের সবার খুব কম বয়সে মৃত্যুর প্রবণতা আছে। সত্যিই খুব কম বয়সে। তবে আমার মা “Dawn” এবং গ্রেট গ্রান্ডমা ইডি এর ব্যতিক্রম ছিলেন। জীবনের প্রথম ১১ টি বছর আমি এই বাড়িতেই কাটিয়েছি। কিন্তু অর্ধেকের বেশি রুমে আমার প্রবেশ নিষেধ ছিল। আমার ভাই মিল্টন হারিয়ে যাওয়ার পর মা সবগুলো রুম একেবারে সীলগালা করে দেন। প্রটিতি রুমের পিছনে রয়েছে এমন অদ্ভুদ সব কাহিনী যা বিশ্বাস করাও কঠিন। আমি ভূতে বিশ্বাস করিনা, কিন্তু সবসময় মনে হত আমাদের বাড়িতে ভূতুরে কিছু একটা আছে। আজ এতদিন পর আবার সেই বাড়িতে ফিরে যাচ্ছি একটাই কারণে; আমাকে জানতে হবে ঠিক কী আছে আমাদের বাড়িতে! কী ঘটেছিল আমার পরিবারের এবং তাদের পূর্বপুরুষদের ভাগ্যে! তবে ফিঞ্চ পরিবার নিয়ে যত গল্প প্রচলিত আছে তার সবগুলোতেই একটা জিনিস খুব কমন; গল্পের শেষে কেউ না কেউ অবশ্যই মারা যায়!”

First Person Walking Simulator এই গেমটিতে গেমারকে ইডিথ ফিঞ্চের ভূমিকায় খেলতে হবে। জানতে হবে ফিঞ্চ পরিবারের রহস্য। কেন মা সেই রুমগুলো বন্ধ করে রেখেছেন? কীইবা আছে সেই বদ্ধ রুমগুলিতে? কীভাবে মারা যাচ্ছে একের পর এক? জানতে হলে খেলতে হবে What Remains of Edith Finch।

গেমটির লেভেল ডিজাইন অসাধারণ বললেও কম বলা হবে। প্রতিটি রুম এত নিখুঁত এবং এত এত ডিটেইলস এড করা হয়েছে যে একদম জীবন্ত মনে হবে। প্রতিটি রুম সেই রুমের বাসিন্দার রুচির পরিচায়ক। সাথে আছে মনমুগ্ধকর মিউজিক। গেমে কোন HUD বা কন্ট্রল হিন্টস নেই। খেলা শুরু করার মিনিটখানেকের মধ্যে আপনি কন্ট্রল বুঝে যাবেন। যারা গল্প নির্ভর গেম খেলতে পছন্দ করেন তাদের জন্য মাস্ট প্লে একটি গেম। আপনি নিজেও জানেন না আপনি কী মিস করেছেন।

Ratings:
IGN: 8.8/10
Metacritic: 92%
Gamespot: 9/10
Game Informer: 8.75/1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *